উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মেসিদের সামনে বায়ার্ন, রিয়াল মাদ্রিদ-লিভারপুল লড়াই

72

Get real time updates directly on you device, subscribe now.

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখ যেবার বার্সেলোনাকে ৮-২ গোলে হারিয়েছিল, তখন বার্সেলোনার হয়েই খেলতেন লিওনেল মেসি। এরপরেই তিনি দল ছাড়েন। এবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬-এর ম্যাচে সেই বায়ার্নেরই মুখোমুখি হচ্ছে মেসির বর্তমান দল প্যারিস সাঁ জা। ফলে বায়ার্নের বিরুদ্ধে বদলা নেওয়ার সুযোগ পাচ্ছেন মেসি। অন্যদিকে, গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মুখোমুখি হচ্ছে রানার্স লিভারপুল। প্য়ারিসে গতবার ফাইনালে ৫৯ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের করা একমাত্র গোলে লিভারপুলকে হারিয়ে ১৪-তম চ্যাম্পিয়ন্স লিগ জেতে রিয়াল মাদ্রিদ। এবার সেই হারের বদলা নেওয়ার সুযোগ পাচ্ছেন মহম্মদ সালাহরা। কাতারে বিশ্বকাপ শেষ হওয়ার পর আগামী বছরের শুরুতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বের খেলা শুরু হবে। শেষ ১৬-এর প্রথম লেগের ম্যাচগুলি হবে ১৪ ও ১৫ এবং ২১ ও ২২ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় লেগের ম্যাচগুলি হবে ৭ ও ৮ এবং ১৪ ও ১৫ মার্চ।

উয়েফার পক্ষ থেকে যে সূচি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, আর বি লিপজিগের মুখোমুখি হবে ম্যাঞ্চেস্টার সিটি। ক্লাব ব্রাগেসের বিরুদ্ধে খেলবে বেনফিকা। টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে খেলতে হবে এসি মিলানকে। ফ্রাঙ্কফুর্টের বিরুদ্ধে খেলবে নাপোলি। বরুশিয়া ডর্টমুন্ডের সামনে চেলসি। আপাতত অবশ্য সব দলের ফুটবলাররাই কাতারে বিশ্বকাপ নিয়ে ব্যস্ত। বিশ্বকাপ শেষ হওয়ার পর ফের বিভিন্ন দেশের লিগ এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে ব্যস্ত হয়ে পড়বেন ফুটবলাররা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের সঙ্গে লিভারপুলের লড়াই বেশ পুরনো। গত ৬ মরসুমে এই নিয়ে চতুর্থবার রিয়ালের বিরুদ্ধে খেলবে লিভারপুল। ২০১৭-১৮ ও ২০২১-২২ মরসুমে ফাইনালে লিভারপুলকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল। ২০২০-২১ মরসুমে কোয়ার্টার ফাইনালে লিভারপুলকে হারিয়ে দেয় রিয়াল। এবারও এই দুই পুরনো শত্রুর লড়াই হতে চলেছে।

এখনও পর্যন্ত ৬ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে লিভারপুল। এই প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদ ও এসি মিলান ছাড়া অন্য কোনও দলের এত সাফল্য নেই। গত ৫ বারের মধ্যে ৩ বারই ফাইনাল খেলেছে জুরগেন ক্লপের দল। এবার কি রিয়ালের বিরুদ্ধে বদলা নিতে পারবে লিভারপুল? ‘দ্য রেডস’ সমর্থকরা এখন থেকেই বদলা নেওয়ার জন্য তৈরি হচ্ছেন। তবে রিয়াল মাদ্রিদও তৈরি। গতবারও ফাইনালের আগে বদলা নেওয়ার কথা বলেছিলেন লিভারপুলের ফুটবলাররা। কিন্তু শেষপর্যন্ত রিয়ালই জয় পায়। ফলে এবারও লিভারপুলের লড়াই সহজ হবে না।

Get real time updates directly on you device, subscribe now.