এনগালো কান্তে পর বিশ্বকাপ শেষ হয়ে গেল পগবারও

62

Get real time updates directly on you device, subscribe now.

২০১৮ সালে ফ্রান্সের রাশিয়া বিশ্বকাপ জেতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন পল পগবা ও এনগালো কান্তে। গোটা আসরে মধ্যমাঠে চষে বেড়িয়েছেন দুজন। ফরাসিদের আক্রমণে যেমন সাহায্য করেছিলেন; রক্ষণদুর্গ সামলানোর কাজেও নিজেদের উজাড় করে দিয়েছিলেন।

এবার, বিশ্বকাপ ধরে রাখার অভিযানে মাঠে নামার আগেই বড় ধাক্কা খেল ফ্রান্স। মধ্যমাঠের দুই মণিকে ছাড়াই কাতারে খেলতে হবে ফরাসিদের। আসন্ন বিশ্ব কাপ খেলা হচ্ছে না সময়ের অন্যতম সেরা দুই মিডফিল্ডারের।

গত অগাস্টে প্রিমিয়ার লিগে ম্যাচে টটেনহ্যামের বিপক্ষে খুঁড়িয়ে মাঠ ছেড়েছিলেন এনগালো কান্তে। তার চোটে অবস্থা নিয়ে কদিন ধরে ছিল অনিশ্চয়তা। পরে চেলসি আনুষ্ঠানিকভাবে জানায়, হ্যামস্ট্রিংয়ের চোট সারাতে অস্ত্রোপচার করানোয় বিশ্বকাপ খেলা হচ্ছে না কান্তের।

এনগালো কান্তের মতোই চোট নিয়ে শঙ্কায় ছিলেন পল পগবা। তাঁর সেই শঙ্কায়ও সত্যি হয়ে গেল। ইনজুরির কারণে কাতার বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে হলো সাবেক ইউনাইটেড তারকার। ২৯ বছর বয়সী এই তারকার বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার খবর নিশ্চিত করেছে স্কাই স্পোর্টসও।

আজ (সোমবার) পল পগবার এজেন্ট তার বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার ব্যাপারটি নিশ্চিত করেন। তার এজেন্ট রাফায়েল পায়েমেন্তা বলেছেন, “পগবার সেরে উঠতে আরও অনেক সময় লাগবে।’’

গ্রীষ্মকালীন দলবদলের বাজারে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে জুভেন্টাসে যোগ দেওয়ার পর অনুশীলনে চোট পান পল পগবা। ধারণা করা হয়েছিলো, বিশ্বকাপের আগেই পুরোপুরি সুস্থ হয়ে মাঠে ফিরবেন ফরাসি তারক।

কিন্তু তারকা মিডফিল্ডারের সেরে উঠতে আরও সময় লাগবে। এবং সেটা কাতার বিশ্বকাপের আগে আর সম্ভব নয় বলেই জানিয়েছেন চিকিৎসকরা। এতে ‘দ্য গ্রেটেস্ট শো অন’-এ খেলার স্বপ্নও শেষ হয়ে গেল তার।

আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ ধরে রাখার মিশনে ফরাসিরা খেলবে ‘ডি’ গ্রুপে।

যেখানে শিরোপাধারীদের বাকি তিন প্রতিপক্ষ হচ্ছে— অস্ট্রেলিয়া, ডেনমার্ক এবং তিউনিসিয়া। ২৩ নভেম্বর অস্ট্রেলিয়া বিপক্ষে শিরোপা ধরে রাখার অভিযান শুরু হবে ফ্রান্সের।

Get real time updates directly on you device, subscribe now.