কাতার বিশ্বকাপে কতজন খেলোয়াড় বদলি নামানো যাবে?

285

Get real time updates directly on you device, subscribe now.

চার বছর পর হয় বিশ্বকাপ, প্রতি আসরেই থাকে নতুন কোনও নিয়ম। ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপের মতো এবারও নিয়মে আসছে পরিবর্তন। আট বছর আগে ব্রাজিলে গোললাইন প্রযুক্তির আবির্ভাব হয়েছিল এবং রাশিয়ায় চার বছর আগে দেখা গিয়েছিল ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির। এবার কোচেরা বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক বদলি খেলোয়াড় নামাতে পারবেন।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় দল নিয়ে কাতারে যাচ্ছে ৩২ দল। প্রতি দলে ২৬ জন খেলোয়াড়। আগের আসরগুলোতে অংশগ্রহণকারী দেশ ২৩ জনের স্কোয়াড রাখতে পারতো। এখন থেকে বেঞ্চে অপেক্ষায় থাকবেন ১৫ খেলোয়াড়। বিশ্বকাপ ম্যাচগুলো নির্ধারিত ৯০ মিনিটে তাদের মধ্যে থেকে তিনজনের পরিবর্তে পাঁচজন খেলোয়াড় বদলি নামাতে পারবেন কোচ।

তবে নকআউট পর্বে কোনও ম্যাচ অতিরিক্ত সময়ে গেলে প্রতি দল আরেকজন বাড়তি খেলোয়াড় বদলি নামাতে পারবেন। মানে ১২০ মিনিটে সর্বোচ্চ ছয়জন খেলোয়াড় বদলি নামানো যাবে। মূল লাইনআপের অর্ধেকের বেশি খেলোয়াড়কে চাইলে পরে নামাতে পারবে দল। অবশ্য নির্ধারিত সময়ে ৫ বদলি খেলোয়াড়কে না নামালে অতিরিক্ত সময়ে তাদের ব্যবহার করতে পারবেন, কিন্তু বাড়তি ৩০ মিনিটে তিনজনের বেশি খেলোয়াড় নামানো যাবে না।

Get real time updates directly on you device, subscribe now.