কুষ্টিয়ার দুই গ্রামজুড়ে আর্জেন্টিনা আর ব্রাজিলের পতাকা!

573

Get real time updates directly on you device, subscribe now.

প্রায় এক মাস ধরে কুমারখালীর জগন্নাথপুর ইউনিয়নের বাকচি সাতপাঁখিয়া ও খোকসা উপজেলার গোপগ্রাম ইউনিয়নের শ্যামগঞ্জ সীমান্তবর্তী এলাকার গ্রামীণ সড়কের দুপাশের গাছ ও খুঁটির সাথে টাঙানো হচ্ছে ব্রাজিল আর আর্জেন্টিনার পতাকা। আর পতাকা টাঙানো নিয়েও চলছে সমর্থদের মধ্যে তুমুল প্রতিযোগিতা। ব্রাজিল ২০ হাত বাড়ালে আর্জেন্টিনা সমর্থকরা পতাকা বাড়াচ্ছেন ৪০ হাত। এই প্রতিযোগিতা শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামবে তা আয়োজকদেরই জানা নেই । অপরদিকে গ্রাম জুড়ে এমন পতাকা টাঙানোর খবর ছড়িয়ে পড়েছে আশপাশের এলাকাগুলোতে। বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ গোপগ্রামে ছুটে আসছেন এক নজর এই পতাকা দেখতে। কেউবা স্মার্টফোনের সেলফি ক্যামেরায় স্মৃতি সংরক্ষণ করছেন।

কাতার ফুটবল বিশ্বকাপ ঘিরে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের দর্শক ও সমর্থকদের মধ্যেও ছড়িয়ে পড়েছে উন্মাদনা। এ উৎসবের কোনো কমতি রাখেনি কুষ্টিয়ার গোপগ্রাম-বাকচি সাতপাঁখিয়া ফুটবল ভক্ত অনুরাগীরাও। নিজের পছন্দের ফুটবল দলকে জানান দিতে এবং দলের প্রতি সমর্থন ও ভালবাসার বহিঃপ্রকাশ ঘটাতে এখানকার ফুটবল প্রেমিরা ব্যানার, ফেস্টুন, বিভিন্নস্থানে পতাকা উত্তোলনসহ নানান কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। এ কাজের অংশ হিসেবেই তারা এক হাজার ৯শ হাত পতাকা টাঙিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন। তন্মধ্যে ব্রাজিলের পতাকা ৮৫০ হাত। ২০১০ সাল থেকে এলাকাবাসী এমন পতাকার আয়োজন করে আসছেন।

এবিষয়ে স্থানীয় চা বিক্রেতা আলাউদ্দিন বলেন, একমাস আগে থেকেই আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের মধ্যে কে হারবে আর কে জিতবে এ নিয়ে চলছে চরম তর্ক-বিতর্ক। এখন পতাকা টাঙানোর প্রতিযোগিতা চলছে। তবে তর্ক-বিতর্ক হলেও কোনো মারামারি ঝামেলা হয়না।’

এবিষয়ে আর্জেন্টিনা সমর্থক শামীম বলেন, এবছর প্রিয় দল আর্জেন্টিনার খেলোয়াররা ভাল খেলছে। আশা করছি ফাইনালে ব্রাজিলকে হারিয়ে আমরাই কাপ নিবো। অপরদিকে ব্রাজিলের সমর্থক রাশিদুল বলেন, আমরা পাঁচ বারের চ্যাম্পিয়ন। এবারো আমরাই কাপ নিবো। তবে ফাইনালে প্রতিদ্বন্দ্বী হিসেবে আর্জেন্টিনাকে দেখতে চাই।

ওই এলাকার আর্জেন্টিনা সমর্থকগোষ্ঠীর সভাপতি মো. হাফিজুর রহমান। তিনি পেশায় একজন মুদি দোকানী। তিনি বলেন, ২০১০ সাল থেকে এখানে দুই দলের সমর্থকদের মাঝে পতাকা টাঙানোর প্রতিযোগিতা চলে আসছে।

ব্রাজিল সমর্থকদের সভাপতি রনি মোল্লা বলেন, বিশ্বকাপ নিয়ে চরম আনন্দ উৎসব চলছে এই এলাকায়। এখন পর্যন্ত ব্রাজিল প্রায় ৮৫০ হাত পতাকা টাঙিয়েছে। আরো বাড়ানো হবে।

খোকসা থানার ওসি সৈয়দ আশিকুর রহমান বলেন, যার যার পছন্দের দল সেই সেই সমর্থন করবে। কিন্তু এ নিয়ে আইন শৃঙ্খলা পরিস্থিতির যেন কোন অবনতি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। এবিষয়ে পুলিশ সতর্ক রয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.