ক্যাচ ফেলায় উইকিপিডিয়ায় ‘খালিস্তানি’ হয়ে গেলেন অর্শদীপ

144

Get real time updates directly on you device, subscribe now.

এই প্রশ্ন করার কারণ এতক্ষণে সবার জানা। এশিয়া কাপে কাল রবি বিষ্ণয়ের বলে শর্ট থার্ডম্যানে আসিফ আলীর সহজ ক্যাচ ফেলেন ভারতের বাঁহাতি পেসার অর্শদীপ সিং। পরে পাকিস্তানের জয়ে ৮ বলে ১৬ রানের ইনিংস খেলেন আসিফ আলী।

সাবেক ও বর্তমান ক্রিকেটাররা অর্শদীপের পাশে দাঁড়ালেও সামাজিক যোগাযোগমাধ্যমে নির্মম ট্রল ও সমালোচনা কমছে না। শুধু কি তাই, জাতিতে শিখ এই ক্রিকেটারের উইকিপিডিয়া পেজে তথ্য বিকৃতিও করা হয়েছে।

শিখ বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ‘খালিস্তান মুভমেন্ট’–এর সঙ্গে তাঁর নাম জুড়ে দেওয়া হয়। এমনকি অর্শদীপের নাম পাল্টে উইকিপিডিয়ায় তাঁর পেজে লেখা হয়, মেজর অর্শদীপ সিং বাজওয়া!

‘টাইমস অব ইন্ডিয়া’ তাদের এক প্রতিবেদনে লিখেছে, উইকিপিডিয়ায় অর্শদীপের পেজে তথ্য বিকৃতির কাজ পাকিস্তান থেকে করা হয়েছে বলে দাবি করেছে বেশ কিছু সংবাদমাধ্যম। তবে সংবাদমাধ্যমগুলোর নাম উল্লেখ করেনি টাইমস অব ইন্ডিয়া।

উইকিপিডিয়ায় অর্শদীপের পেজে তথ্য বিকৃতি করে তাঁকে ‘খালিস্তানি’ হিসেবে উল্লেখ করা হয়। সেখানে তাঁর দেশ ‘খালিস্তানি পাঞ্জাব’ উল্লেখ করা হয় এবং বেশ কিছু জায়গায় ভারতের বদলে তথ্য বিকৃতি করে খালিস্তান উল্লেখ করা হয়। তাঁর ক্রিকেটীয় পরিসংখ্যানও পাল্টে দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অর্শদীপের উইকিপিডিয়ায় তথ্য বিকৃতির খবর দাবানলের মতো ছড়িয়ে পড়ার পর ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে উইকিপিডিয়ার নির্বাহীমণ্ডলীকে ডাকা হয়। এনডিটিভি জানিয়েছে, অর্শদীপের উইকিপিডিয়া পেজে তথ্য বিকৃতি কীভাবে করা হলো, সে বিষয়ে উইকিপিডিয়ার কাছে ব্যাখ্যা চাইতে সরকারের পক্ষ থেকে একটি উচ্চপর্যায়ের প্যানেল গঠন করা হবে। উইকিপিডিয়ার নির্বাহীমণ্ডলী ঠিকঠাক ব্যাখ্যা দিতে না পারলে কারণ দর্শানো নোটিশও দেওয়া হতে পারে।

পাঞ্জাবের ক্রীড়ামন্ত্রী গুরমীত সিং অর্শদীপের মায়ের সঙ্গে ফোনে কথা বলেছেন, সাহস জুগিয়েছেন। গুরমীত সিং ফোনে যা বলেছেন, সেসব কথা প্রকাশ করেছে এনডিটিভি, ‘ডেথ ওভারে কারও হাতে বল তুলে দেওয়ার অর্থ হলো অধিনায়ক তার ওপর আস্থা রাখে। সবারই ভালো দিন খারাপ দিন যায়। খেলাধুলাকে এই চোখে দেখা উচিত। সে সব ম্যাচেই পারফর্ম করছে। আমি এবং আপনি (অর্শদীপের মা) তাকে (অর্শদীপ সিং) বিমানবন্দরে বরণ করে নিতে যাব।’

পাকিস্তান শেষ ওভারে জয় থেকে ৭ রান দূরে থাকতে অর্শদীপের হাতে বল তুলে দেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। আসিফ আলীকে শেষ ওভারে তুলে নিলেও ভারতকে জয় এনে দিতে পারেননি অর্শদীপ।

কাল ম্যাচে ক্যাচ ফেলার পর তুমুল সমালোচনা শুরু হলে অর্শদীপের মা এ নিয়ে নিজের প্রতিক্রিয়া জানান। এনডিটিভি তাঁর মায়ের উদ্ধৃতি প্রকাশ করেছে, ‘এমনকি কোহলিও আগের বেশ কিছু ম্যাচে ভালো করতে পারেনি, এখন ফর্মে ফিরেছে। আমি অর্শদীপকে বলেছি, কাপটা জিতে এসো।’

গুরমীত সিং ফোনে অর্শদীপের মাকে বলেছেন, ‘আপনি তাকে খেলায় মনোযোগ দিতে বলুন। সে কাপ (ফাইনাল) জিতে আসার আমরা ধুমধামের সঙ্গে তাকে বরণ করে নেব।’

Get real time updates directly on you device, subscribe now.