দুবাই ওপেনে লাখ টাকা পুরস্কার জিতলেন জিয়া

174

Get real time updates directly on you device, subscribe now.

টুর্নামেন্ট শেষ হওয়ার পর নিশ্চই সপ্তম রাউন্ডের ম্যাচ নিয়ে আফসোসে পুড়ছেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান! সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে আজ শেষ হয়েছে ২২তম দুবাই ওপেন দাবা। এ টুর্নামেন্টে মাত্র একটা ম্যাচে হেরেছেন জিয়া। সপ্তম রাউন্ডে তাঁকে হারিয়ে দেন ভারতের গ্র্যান্ডমাস্টার ইনিয়ান পি। ওই ম্যাচ জিতলে আরও ভালো হতে পারত জিয়ার অবস্থান। তবে শেষ পর্যন্ত এ টুর্নামেন্টে অন্য বাংলাদেশিদের তুলনায় ভালোই করেছেন তিনি। ষষ্ঠ স্থানের জন্য টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে হয়েছেন ১১তম।

৯ ম্যাচে ৫ জয় ও ৩ ড্রয়ে জিয়া পেয়েছেন সাড়ে ছয় পয়েন্ট। পুরস্কার হিসেবে জিতে নিয়েছেন ১২ শ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় ১ লাখ ১৪ হাজার।
পুরস্কার পেয়ে দুবাই থেকে ফোনে উচ্ছ্বসিত জিয়া প্রথম আলোকে বলেন, ‘আমি আসলে এই টুর্নামেন্টে ভালো খেলার চেষ্টা করেছি। দাবা অলিম্পিয়াডের পর আবুধাবিতে ভালো করতে পারিনি। তবে এখানে ভালোই খেলেছি। আমার ছেলের (তাহসিন তাজওয়ার) সঙ্গে আমার বোঝাপড়াটা ভালো। এ জন্য ওর সঙ্গে নিয়মিত অনুশীলন করেছি। ওটারই ফল পেয়েছি এখানে। নিজের পারফরম্যান্সে আমি খুব খুশি। এখানে খেলতে আসার জন্য বাংলাদেশ আনসার আমাকে যথেষ্ট সহযোগিতা করেছে। তাদের প্রতি আমি কৃতজ্ঞ।’

জিয়া ছাড়াও টুর্নামেন্টে খেলেছেন তাঁর ছেলে ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া। বাংলাদেশের অন্য তিন দাবাড়ু আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান, ফিদে মাস্টার মেহেদী হাসান ও তৈয়বুর রহমান। তাহসিন টুর্নামেন্টের শেষ দিকে এসে ক্লান্ত হয়ে পড়ায় ভালো করতে পারেননি। ৪ পয়েন্ট নিয়ে হয়েছেন ১০৯তম। ফাহাদ ৫ পয়েন্ট নিয়ে ৬৮তম, তৈয়বুর ১১১তম এবং মেহেদী হাসান ১১৮তম হয়েছেন।

৩৫টি দেশের ৩০ জন গ্র্যান্ডমাস্টার, ২ জন মহিলা গ্র্যান্ডমাস্টার, ৩০ জন আন্তর্জাতিক মাস্টার, ৩ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ১৭২ জন গ্র্যান্ডমাস্টার খেলেছেন দুবাই ওপেনে। সাড়ে সাত পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের গ্র্যান্ডমাস্টার অরবিন্দ চিদমবারাম।

Get real time updates directly on you device, subscribe now.