পাকিস্তান কী করবে ভারত বলে দেবে না, জয় শাহকে ওয়াসিম আকরাম

103

Get real time updates directly on you device, subscribe now.

এশিয়া কাপ পাকিস্তানে হলে ভারতীয় দল সেখানে খেলতে যাবে না। স্পষ্ট করে দিয়েছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই অবস্থানের পাল্টা বিবৃতি দিয়েছে পিসিবি।

 

ভারত-পাকিস্তান ক্রিকেট লড়াইয়ে ফের জড়িয়ে গিয়েছে রাজনীতি। আগামী বছরের এশিয়া কাপ পাকিস্তানে হওয়ার কথা। কিন্তু স্বয়ং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রেসিডেন্ট জয় শাহ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে যাবে না। পাকিস্তানে এই প্রতিযোগিতা হবেই না। তার বদলে অন্য কোনও দেশে হবে এশিয়া কাপ। এশিয়ান ক্রিকেট কাউন্সিল ছাড়াও বিসিসিআই-এর অন্যতম শীর্ষকর্তা জয় শাহ। ফলে এ বিষয়ে তাঁর বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি যেভাবে প্রকাশ্যে ঘোষণা করেছেন, ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না এবং নিরপেক্ষ কোনও দেশে এশিয়া কাপ হবে, সেটা ভালভাবে নেয়নি পিসিবি। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররাও ক্ষুব্ধ। মুখ খুলেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রমও। তাঁর দাবি, জয় শাহ যে মন্তব্য করেছেন, সেটা গ্রহণযোগ্য নয়। একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আক্রম বলেছেন, “পাকিস্তান কীভাবে ক্রিকেট খেলবে, সেটা ভারত ঠিক করে দিতে পারে না। গত ১০-১৫ বছর ধরে পাকিস্তানে বেশি খেলা হয়নি। এখন বিভিন্ন দল পাকিস্তান সফরে যাচ্ছে। আমি প্রাক্তন ক্রিকেটার ও ক্রীড়াবিদ। রাজনৈতিক মহলে কী হচ্ছে আমি জানি না। কিন্তু মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ অত্যন্ত জরুরি। জয় শাহের যদি কিছু বলার থাকত, তাহলে তিনি অন্তত আমাদের চেয়ারম্যানকে সেটা বলতে পারতেন। তিনি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠক ডাকতে পারতেন। সেখানে বিভিন্ন মতামত নিয়ে আলোচনা হত। সেসব না করে তিনি বলে দিলেন, আমরা পাকিস্তানে যাব না। এটা তিনি করতে পারেন না।”

 

জয় শাহকে আক্রমণ করে আক্রম আরও বলেছেন, “এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পাকিস্তানকে দেওয়া হয়েছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলই এই দায়িত্ব দিয়েছে। এখন ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না, এটা বলা উচিত নয়। জয় শাহ অন্যায্য বিবৃতি দিয়েছেন।”

 

বৃহস্পতিবার জয় শাহ জানিয়ে দেন, ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না। পাকিস্তান থেকে সরে যাবে এশিয়া কাপ। পাল্টা পিসিবি বলে, “এই মন্তব্য অনভিপ্রেত। এর ফলে আন্তর্জাতিক ক্রিকেট সমাজ বিভক্ত হয়ে যেতে পারে। এশিয়া কাপ যদি পাকিস্তান থেকে সরে যায়, তাহলে ভবিষ্যতে ভারতে বিশ্বকাপের মতো প্রতিযোগিতাগুলিতেও এর প্রভাব পড়তে পারে।”

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে কি না, সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রকই সিদ্ধান্ত নেবে। তবে ভারতের পাকিস্তানে যাওয়ার সম্ভাবনা কম।

Get real time updates directly on you device, subscribe now.