পেনাল্টি পেয়েও শিরোপা জিততে পারলো না বাংলাদেশ

636

Get real time updates directly on you device, subscribe now.

ম্যাচ জিততে শেষ মুহূর্তে পেনাল্টি থেকে গোল করার সুযোগ ছিল বাংলাদেশের। ম্যাচে ১-১ সমতা। সবার দৃষ্টিও তখন জয়নব বিবি রিতার দিকে। কিন্তু রিতা শট নিয়ে হতাশ করেছেন সহস্রাধিক দর্শকদের। তার শট গোলকিপার প্রতিহত করলে বাংলাদেশের হৃদয় ভেঙে শিরোপা নিশ্চিত করেছে নেপাল। তাতে ২০১৭ সালের পর সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ট্রফি জয়ের আরেকটি সুযোগ হাতছাড়া হয়েছে। লিগ পর্বের শেষ ম্যাচে নেপাল ১-১ গোলে ড্র করে ট্রফি নিজেদের ঘরে তুলেছে।

 

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নেপাল চার ম্যাচে তিন জয় ও এক ড্রতে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে ট্রফি জিতেছে। দুই জয়, এক ড্র ও এক হারে ৭ পয়েন্ট নিয়ে স্বাগতিকরা তৃতীয়বারের মতো রানার্সআপ হয়েছে।

 

লিগ পর্বের শেষ ম্যাচে নেপালের সঙ্গে সমান তালে লড়াই করেছে বাংলাদেশ। তবে আক্রমণে এগিয়ে থেকে একটির বেশি গোল পায়নি। অথচ শেষ ম্যাচটি জিততে পারলেই ট্রফি নিশ্চিত ছিল।

 

প্রথমার্ধেই নেপাল ১-০ গোলে এগিয়ে গেছে। ম্যাচ ঘড়ির ৪ মিনিটে বক্সের ভেতরে থেকে কানন রানী বাহাদুর ক্লিয়ার করতে গিয়ে বল তুলে দেন সুশিলা কেসির পায়ে। তা বক্সের বাইরে পেয়ে ডান পায়ে গোলকিপারের ওপর দিয়ে জাল কাঁপান এই ফুটবলার। এক গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশও ম্যাচে ফেরার চেষ্টা করেছে। ২৩ মিনিটে জয়নব বিবি রিতার কর্নার থেকে রুমা আক্তারের হেড গোল লাইন থেকে এক ডিফেন্ডার ক্লিয়ার করলে গোল পাওয়া হয়নি। ৩৫ মিনিটে কর্নার থেকে বল পেয়ে বাংলাদেশের আরেকটি প্রচেষ্টা দূরের পোস্ট দিয়ে গেছে।

 

বিরতির পর অবশ্য বাংলাদেশ ম্যাচে ফিরেছে দ্রুতই। ৫৪ মিনিটে জয়নব বিবি রিতার ডান প্রান্তের কর্নার থেকে রুমা আক্তার হেড করে পুরো স্টেডিয়াম উল্লাসে ভাসিয়েছেন। এরপর সুযোগ পেয়েও ব্যবধান বাড়াতে পারেনি বাংলাদেশ।

 

পরের মিনিটে গোলকিপার জায়গা ছেড়ে এগিয়ে আসলে ঠিকমতো লক্ষ্যে শট নিতে পারেননি সুরভি আকন্দ। ৫৯ মিনিটে বক্সের বাইরে থেকে নুসরাত জাহান মিতুর জোরালোও শট দূরের পোস্ট দিয়ে গেছে। ৭৮ মিনিটে বদলি উমেলহা মারমার শট ব্লক করেন এক ডিফেন্ডার।

 

৮৯ মিনিটে বল নেপালের এক ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টি পায় বাংলাদেশ। কিন্তু স্বাগতিক দল শেষ সুযোগটুকুও হাতছাড়া করেছে। জয়নব বিবির দুর্বল শট গোলকিপার বাঁদিকে একটু ঝুঁকে পড়ে প্রতিহত করলে ট্রফি জয় নিশ্চিত হয়েছে নেপালের। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে নেপাল মাঠেই উৎসব করেছে।

Get real time updates directly on you device, subscribe now.