ফুটবল ম্যাচে ১০ জনকে লাল কার্ড দেখালেন রেফারি! নির্ধারিত সময়ের আগেই শেষ খেলা

74

Get real time updates directly on you device, subscribe now.

একসঙ্গে ১০ জনকে লাল কার্ড দেখালেন রেফারি! চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে। আর্জেন্টিনার বিখ্যাত দল বোকা জুনিয়র্সের বিরুদ্ধে রেসিং ক্লাবের ম্যাচে এই লাল কার্ডের ছড়াছড়ি দেখা গিয়েছে। বোকা জুনিয়র্সের ৭ জন ফুটবলার লাল কার্ড দেখেন। একইসঙ্গে রেসিং ক্লাবেরও ৩ জন ফুটবলারকে লাল কার্ড দেখান রেফারি ফ্যাকান্দো টেলো। বোকা জুনিয়র্সের ৭ জন ফুটবলার লাল কার্ড দেখার পর মাঠে তাদের আর মাত্র ৬ জন ফুটবলার ছিলেন। নিয়ম অনুযায়ী, মাঠে একটি দলের অন্তত ৭ জন ফুটবলার না থাকলে খেলা চালানো যায় না। সেই কারণে নির্দিষ্ট সময়ের আগেই ম্যাচ শেষ হয়ে যায়। এই ম্যাচে ২-১ গোলে জয় পায় রেসিং ক্লাব। তবে ম্যাচের ফলের চেয়েও রেফারিকে নিয়েই সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। শুধু আর্জেন্টিনাই নয়, বিশ্ব ফুটবলেও এরকম ঘটনা বিরল। একটি প্রতিযোগিতামূলক ম্যাচে এরকম ঘটনা এর আগে শোনা যায়নি।

এই ম্যাচে রেফারি টেলো কাতারে বিশ্বকাপেও দায়িত্বে থাকছেন। তিনি বরাবরই কড়া সিদ্ধান্ত নেওয়ার জন্য বিখ্যাত। এখনও পর্যন্ত আর্জেন্টিনার প্রিমিয়ার ডিভিশনে ১১৮টি ম্যাচে ৬১২ বার হলুদ কার্ড এবং ৪৫ বার লাল কার্ড দেখিয়েছেন এই রেফারি। এ বছরের সেপ্টেম্বরেই রেসিং ক্লাব ও ক্লাব অ্যাটলেটিকো প্ল্যাটিনিজের ম্যাচে ৩ জনকে লাল কার্ড এবং ৬ জনকে হলুদ কার্ড দেখান টেলো। তিনি যদি কাতার বিশ্বকাপেও এই মেজাজে থাকেন, তাহলে ফের শিরোনামে উঠে আসতে পারেন।

৪০ বছর বয়সি টেলো ২০১৯ থেকে আন্তর্জাতিক রেফারি হিসেবে দায়িত্বে আছেন। তিনি অবশ্য তার আগে থাকতেই ঘরোয়া ফুটবলে রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৩ থেকেই আর্জেন্টিনার প্রিমিয়ার ডিভিশনে রেফারি হিসেবে দায়িত্বে আছেন টেলো। এবার বিশ্বকাপে লাতিন আমেরিকা থেকে যে ৬ জন রেফারি দায়িত্ব পাচ্ছেন, তাঁদের অন্যতম টেলো। তিনি কঠোর সিদ্ধান্ত নেওয়ার জন্য বিখ্যাত হলেও, রেফারি হিসেবে বেশ ভাল। সেই কারণেই তাঁকে বিশ্বকাপে দায়িত্ব দেওয়া হচ্ছে।

বোকা জুনিয়র্সের হয়েই খেলতেন প্রয়াত কিংবদন্তি দিয়েগো মারাদোনা। তিনিও খেলোয়াড় জীবনে অনেকবার লাল কার্ড দেখেছেন। ১৯৮২ বিশ্বকাপে ব্রাজিলের বিরুদ্ধেও লাল কার্ড দেখেছিলেন মারাদোনা। তাঁর সেই লাল কার্ড দেখা নিয়ে বিতর্ক হয়েছিল। সেই মারাদোনার ক্লাবেরই ৭ জন ফুটবলার একই ম্যাচে লাল কার্ড দেখে নতুন নজির গড়লেন।

Get real time updates directly on you device, subscribe now.