বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা যারা

409

Get real time updates directly on you device, subscribe now.

আর মাত্র চার দিন পরই শুরু হচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের ২২তম আসরে আগামী ২০ নভেম্বর, স্বাগতিক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। জয় পরাজয় নির্ধারণের মাপকাঠিই হচ্ছে গোল। যে দল বেশি গোল করবে তারাই বিজয়ী হয় খেলায়।

তাই যারা খেলার মাঠে গোল করার দায়িত্বে থাকেন, নজরটা তাদের উপরই বেশি থাকে। চার বছর পর পর যে বিশ্বকাপের আসর বসে সেখানে মানুষ খুঁজতে থাকেন ধুরন্ধর গোল স্কোরারদের। খেলাটার ইতিহাসে পেলে, ম্যারাডোনা, রোনালদোরা অমরত্ব পেয়েছে বিশ্বকাপের মঞ্চে তাদের অবস্মরনীয় গোলের জন্যই।

এ বিশ্বকাপকে ঘিরে ক্রীড়াপ্রেমীদের রয়েছে নানান বিষয়ে আগ্রহ। যেমন বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোল কার এ বিষয়েও রয়েছে ক্রীড়াপ্রেমীদের নানান কৌতূহল।

বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার তালিকা :

১. মিরোস্লাভ ক্লোসা (জার্মানি) -১৬ গোল

২. রোনালদো নাজারিও (ব্রাজিল) -১৫ গোল

৩. গার্ড মুলার (পশ্চিম জার্মানি) -১৪ গোল

৪. ফন্তেইন (ফ্রান্স) -১৩ গোল

৫. পেলে (ব্রাজিল) -১২গোল

৬. সান্দর ককসিস (হাঙ্গেরি) -১১ গোল

৭. ইয়ুর্গেন ক্লিন্সম্যান (জার্মানি) -১১ গোল

৮. গ্যাব্রিয়েল বাতিস্তুতা (আর্জেন্টিনা) -১০ গোল

৯. তিওফিলো কুবিলাস (পেরু) -১০ গোল

১০. গ্যারি লিনেকার (ইংল্যান্ড) -১০ গোল

এছাড়াও ১০টি করে গোল করেছেন পোল্যান্ডের গ্রেজেগোজ লাতো, জার্মানির থমাস মুলার ও হেলমুট রান। ১৯৮৬ এর বিশ্বকাপ জয়ী ডিয়েগো ম্যারাডোনার বিশ্বকাপে গোল রয়েছে ৮টি। বর্তমানের সেরা দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো চারটি করে বিশ্বকাপ খেলেছেন। ১৭ ম্যাচে ৭ গোল করেছেন করেছেন পর্তুগিজ রোনালদো।

অন্যদিকে ১৯ ম্যাচ খেলা মেসির বিশ্বকাপ গোল সংখ্যা ৬। ব্রাজিলের বর্তমান কাণ্ডারি নেইমার বিশ্বকাপের দুই আসরে ১০ ম্যাচ খেলে করেছেন ৬ গোল।

Get real time updates directly on you device, subscribe now.