বিশ্বকাপের পরপরই দ্বিপাক্ষিক সিরিজে চটেছেন মঈন

328

Get real time updates directly on you device, subscribe now.

ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, এবার জিতল টি-টোয়েন্টি বিশ্বকাপও। সাদা বলের সেরা দলের তকমা নিয়ে ইংলিশরা যখন একটু আমোদ-ফুর্তি করবেন, তখনই মাথার ওপর চেপে বসে আছে একটি দ্বিপাক্ষিক সিরিজ। আর এই কারনে বেশ ক্ষেপেছেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী।

বিশ্বকাপের জয়ের মাত্র ৩ দিন পরই অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে হচ্ছে ইংল্যান্ডকে। ১৩ নভেম্বর বিশ্বকাপ জেতা বাটলারের দল ১৭ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে। ৩ ম্যাচের এই ওয়ানডে সিরিজের ভেন্যুও আবার অস্ট্রেলিয়া। ফলে বিশ্বকাপ ট্রফি নিয়ে দেশে ফেরার ফুরসতটাও মেলেনি। এমনকি কয়েকদিনের কঠোর পরিশ্রমে সেরা সাফল্য অর্জনের পরও পরিবারের সাথে কয়টা দিন কাটানোর সুযোগও হচ্ছে না।

ইংল্যান্ডের জনপ্রিয় অলরাউন্ডার ও দুই ফরম্যাটের দুই বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক মঈন আলী মনে করেন, এমন ঠাসা সূচি থাকলে ক্রিকেটাররা নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারবেন না। তিনি বলেন, ‘মাত্র ৩ দিন বিশ্রাম! এরপর ওয়ানডে খেলতে নামতে হবে। এটা ভয়ংকর। তাও ভালো যে ২ দিন পরই যে নামতে হচ্ছে না!

অভিমানের সুরে মঈন অবশ্য জানালেন অভ্যস্ততার কথা। তার ভাষায়, ‘অভ্যস্ত হয়ে গেছি এই ঠাসা সূচির সাথে। তবে টানা এভাবে ২-৩ দিন পরপর খেলতে গেলে নিজের শতভাগ দেওয়া খুব কঠিন।’

এর আগে ওয়ানডে বিশ্বকাপ জয়ের পরও এমন পরিস্থিতি হয়েছিল মঈনদের। ২০১৯ সালে নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নামতে হয়। এর কয়েকদিন পরই আবার ছিল অ্যাশেজের মতো হেভিওয়েট সিরিজ। এই তারকা অলরাউন্ডার মনে করেন, এমন একটি মেগা ইভেন্টের পর অন্তত কিছু দিন বিশ্রাম প্রয়োজন যেকোনো দলেরই।

তিনি বলেন, ‘২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের ২ সপ্তাহ পর অ্যাশেজ, ১০ দিন পর আয়ারল্যান্ড টেস্ট ছিল। একটা দল হিসেবে আমরা তো জয়টা উপভোগ করতে চাই। কারণ এখানে আমরা নিজেদের উজাড় করে দিয়েছিলাম। খেলার সময়ই শুধু ধকল যায় এমন তো নয়। বিশ্বকাপের আগেও অনুশীলনে নিজেদের নিংড়ে দিয়েছি।’

টানা ক্রিকেটের কারণে তিন ফরম্যাট খেলা এখন অনেকের জন্যই কঠিন হয়ে উঠেছে। বেন স্টোকস যেমন বিদায় বলেছেন ওয়ানডে ফরম্যাটকে, যা গোটা বিশ্বে হইচই ফেলে দিয়েছিল।

Get real time updates directly on you device, subscribe now.