বিশ্বকাপ থেকে ক্যারিবিয়ানদের বিদায়, ক্ষমা চেয়ে কোচের পদ ছাড়লেন সিমন্স

93

Get real time updates directly on you device, subscribe now.

টি-২০ বিশ্বকাপের ব্যর্থতার পর বিদায় নিশ্চিত ছিল কোচ ফিল সিমন্সের। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড কোনও পদক্ষেপ নেওয়ার আগেই সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন সিমন্স।

টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) গ্রুপ পর্বের বেড়া টপকাতে ব্যর্থ হয়েছে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। চলতি বিশ্বকাপের প্রথম পর্বে আয়ারল্যান্ডের কাছে হেরে যায় ক্যারিবিয়ানরা। এরপর স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে সুপার ১২ পর্বে উঠতে পারেনি। টি-২০ ফরম্যাটের জন্য বিখ্যাত ক্যারিবিয়ানদের বিদায়ে স্বাভাবিকভাবেই বিস্মিত ক্রিকেট বিশ্ব। কেন হল দলের এমন হাল? ব্যর্থতা পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখার কথা বলেছিলেন ক্যারিবিয়ান বোর্ডের সভাপতি রিকি স্কেরিট। ব্যাটিং ব্যর্থতার কথা শোনা গিয়েছিল ক্ষুব্ধ সভাপতির মুখে। তখনই বোঝা গিয়েছিল, এই ব্যর্থতার কোপ পড়তে পারে কোচ ফিল সিমন্সের উপর। তার আগেই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করে দিলেন সিমন্স (Phil Simmons)। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ রয়েছে। সেটিই হবে ক্যারিবিয়ানদের কোচের পদে সিমন্সের শেষ কাজ। কে হবেন নিকোলাস পুরানদের পরবর্তী কোচ?

ওয়েস্ট ইন্ডিজের কোচের পদে ফিল সিমন্সের এটি ছিল দ্বিতীয় টার্ম। এর আগে ২০১৬ সালে তাঁর তত্ত্বাবধানে টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ক্যারিবিয়ানরা। সেবার দ্বিতীয়বারের জন্য বিশ্ব চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। সেই সাফল্যের রেশ ধরে ফের ক্রিস গেইল, নিকোলাস পুরানদের কোচের দায়িত্বে নিয়ে আসা হয় সিমন্সকে। ২০২২ সালে তাঁরই তত্ত্বাবধানে টি-২০ সুপার টুয়েলভে পা রাখতে না পারার লজ্জা নিয়ে অস্ট্রেলিয়া থেকে বিদায় নিতে হল পুরানদের। ব্যর্থতার জন্য সকলের কাছে ক্ষমা চেয়ে কোচের পদ থেকে ইস্তফা দিলেন সিমন্স। বিবৃতিতে সিমন্স লিখেছেন, “আমাদের ব্যর্থতায় শুধু এই দল নয় বরং যে দেশের হয়ে আমরা প্রতিনিধিত্ব করি সকলেই ব্যথিত। এটা ভীষণ হতাশাজনক। আমরা যথেষ্ট ভালো পারফর্ম করতে পারিনি। এখন আমাদের এই টুর্নামেন্ট বাইরে থেকে বসে দেখতে হবে। এর জন্য ফ্যান এবং ফলোয়ার্সদের সবার থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি।”

যদিও সিমন্স বলেছেন, তাঁর এই সিদ্ধান্ত হঠাৎ নয়। ব্যক্তিগত কারণে বেশ কিছুদিন ধরেই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর কথা ভাবনাচিন্তা করা শুরু করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ থেকে বিদায়ে সময়টা আরও তাড়াতাড়ি চলে এল। সিমন্সের তত্ত্বাবধানে ওয়েস্ট ইন্ডিজ দল টেস্ট ফরম্যাটে বেশ উন্নতি করেছে। চলতি বছরের প্রথমদিকে ইংল্যান্ড এবং বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয় তারই প্রমাণ। তবে টি-২০ ফরম্যাটে গল্পটা ভিন্ন। পরপর দুটি টি-২০ বিশ্বকাপ থেকে ক্যারিবিয়ানদের খুব তাড়াতাড়ি পাততাড়ি গোটাতে হল। যদিও পুরানদের পরবর্তী কোচ কে হবেন তা এখনও জানা যায়নি।

Get real time updates directly on you device, subscribe now.