বিশ্ব আর্চারি থেকে আর্থিক অনুদান পেলেন রোমান সানা

313

Get real time updates directly on you device, subscribe now.

করোনা ভাইরাসের কারণে বিশ্ব আর্চারির সবকিছুই এখন বন্ধ। দেশের আর্চারিরও একই অবস্থা। আবার কবে মাঠে গড়াবে তারও ঠিক নেই। তবে এই কঠিন সময়ে আর্চারদের দিকে অার্থিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ব আর্চারি ফেডারেশন।

ফাউন্ডেশন ফর গ্লোবাল স্পোর্টস ডেভেলপমেন্ট ও বিশ্ব আর্চারি ফেডারেশন বিশ্বের সেরা ৩৫ জন আর্চারকে আর্থিক সহযোগিতা দিয়েছে। বাংলাদেশের রোমান সানাও পেয়েছেন এই আর্থিক সহযোগিতা।

বিশ্ব আর্চারি ফেডারেশন থেকে পাঁচ হাজার ডলার করে আর্থিক অনুদান পেয়েছেন দেশসেরা এই আর্চার। বাংলাদেশি টাকায় এই অর্থের পরিমাণ ৪ লাখ টাকা।

সারা বিশ্ব থেকে প্রায় ১২২ জন আর্চার এই অর্থিক অনুদান পাওয়ার জন্য আবেদন করেছিলেন। সেখান থেকে পরিবারের অর্থিক অবস্থা ও গত দুই বছরের পারফরম্যান্স বিবেচনা করে বিশ্ব আর্চারি সংস্থার বাছাই কমিটি ৩৫ জনকে বেঁছে নেয়।

বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন এই বিষয়ে বলেন, ‘আমরা রোমান সানার জন্য কিছু দিন আগে বিশ্ব আর্চারি সংস্থায় একটা অনুদানের আবেদন করেছিলাম। ওরা সব কিছু যাচাই–বাছাই করে এই অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। টাকা পাওয়ার বিষয়টা প্রক্রিয়াধীন আছে। আশা করছি, খুব দ্রুত রোমানের ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে। ’

রোমান সানা ২০১৯ সালের জুনে আর্চরির বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল নিশ্চিত করেই ইতিহাস গড়েন। ২০২০ টোকিও অলিম্পিকে প্রথম বাংলাদেশি হিসেবে সরাসরি খেলার সুযোগ পান তিনি। জিতেছিলেন ব্রোঞ্জ পদকও। যা কোনো বিশ্ব প্রতিযোগিতায় বাংলাদেশের প্রথম পদক।

ফিলিপাইনে এশীয় র‍্যাঙ্কিং আর্চারিতে ব্যক্তিগত ইভেন্টে জেতেন সোনা। আর গত ডিসেম্বরের নেপালে এসএ গেমসে আর্চারির তিনটি ইভেন্টে যোগ দিয়ে সবকটিতেই সোনার পদক ছিল জিতেছিলেন।

Get real time updates directly on you device, subscribe now.