মেলবোর্নের আবহাওয়া নিয়ে শঙ্কা, ম্যাচ পণ্ড করবে বৃষ্টি!

104

Get real time updates directly on you device, subscribe now.

টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের লড়াই দেখার অপেক্ষায় সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ম্যাচের দিন আবহাওয়ার পূর্বাভাস স্বস্তি দিচ্ছে না।

রবিবার টি-২০ বিশ্বকাপে সুপার ১২-এর ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। সম্প্রতি এশিয়া কাপে ভারতকে হারিয়ে দিয়েছে পাকিস্তান। এবার বদলা নেওয়ার লড়াই রোহিত শর্মা, বিরাট কোহলিদের। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টি-২০ ম্যাচে ভারতের রেকর্ড ভাল। ফলে জয়ের আশায় টিম ম্যানেজমেন্ট ও সারা বিশ্বে ছড়িয়ে থাকা ভারতীয়রা। কিন্তু মেলবোর্নের আবহাওয়ার পূর্বাভাস যা, তাতে ম্যাচ পুরো ২০ ওভার হবে কি না, সেটা নিয়ে যথেষ্ট সংশয় তৈরি হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিকেল থেকে সন্ধের মধ্যে বৃষ্টির সম্ভাবনা ৮০ শতাংশ। তিন থেকে আট মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টিতে যদি ম্যাচের ওভার সংখ্যা কমাতে হয়, তাহলে ডাকওয়ার্থ-লুইস সিস্টেমে ফল নির্ধারিত হবে। এবারের টি-২০ বিশ্বকাপে গ্রুপ লিগ ও সুপার ১২-এর ম্যাচে রিজার্ভ ডে রাখা হয়নি। ফলে বৃষ্টির জন্য যদি অন্তত ৫ ওভারও খেলা সম্ভব না হয়, তাহলে ম্যাচ আর হবে না। এখনও পর্যন্ত টি-২০ বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ একবারই টাই হয়েছে। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় প্রথম টি-২০ বিশ্বকাপের সেই ম্যাচ টাই হওয়ার পর বোল আউট পদ্ধতিতে জয় পায় ভারত। এবার অবশ্য ক্রিকেটপ্রেমীরা চাইছেন পুরো ২০ ওভার খেলা হোক এবং ভারতীয় দল ভাল খেলে ম্যাচ জিতুক।

মেলবোর্নের আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়েছে, দিনের বেলা তাপমাত্রা থাকতে পারে ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। রাতে তাপমাত্রা থাকতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মতো। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকতে পারে ৮২ থেকে ৮৭ শতাংশ। দক্ষিণ থেকে দক্ষিণ-পূর্ব দিকে ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। অক্টোবর-নভেম্বরে মেলবোর্নের আবহাওয়া সাধারণত জানুয়ারির তুলনায় ঠান্ডা থাকে। অস্ট্রেলিয়া দক্ষিণ গোলার্ধের দেশ। ফলে আবহাওয়া উত্তর গোলার্ধের দেশগুলির উল্টো। এই আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়া খুব একটা সহজ নয়। তবে যেহেতু ভালই বাতাস থাকবে, তাই পেসাররা একটু বেশি সুবিধা পেতে পারেন। যদিও পিচ দেখে প্রাথমিকভাবে মনে হচ্ছে, ব্যাটারদের পক্ষে খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়। উইকেটে সেট হয়ে যেতে পারলে ব্যাটাররা বাউন্ডারি-ওভার বাউন্ডারি মারতে পারবেন।

রোহিত শর্মা-বিরাট কোহলিদের রবিবার বড় পরীক্ষা। পাকিস্তানের বিরুদ্ধে জয় পেলে মানসিকভাবে অনেকটা এগিয়ে যাবে ভারতীয় দল। উল্টো ফল হলে কিন্তু গত টি-২০ বিশ্বকাপের মতোই দ্রুত বিদায়ের আশঙ্কা চেপে বসবে।

Get real time updates directly on you device, subscribe now.