মেসিদের দাপট চলছেই, বার্সার ত্রাতা লেয়নডস্কি

77

Get real time updates directly on you device, subscribe now.

প্যারিসের ম্যাচে শনিবার মেসি যে ভাবে দলের আক্রমণে নেতৃত্ব দিয়েছেন তা এককথায় অনবদ্য। সঙ্গে নেমার, এমবাপে থাকায় রীতিমতো ভয়ঙ্কর হয়ে উঠছিল পিএসজির আক্রমণ।

চ্যাম্পিয়ন্স লিগে ইজ়রায়েলের ম্যাক্কাবি হাইফার বিরুদ্ধে ৭-২ জিতেছিল প্যারিস সঁ জরমঁ। সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন দু’জন। লিয়োনেল মেসি ও কিলিয়ান এমবাপে। তার পর থেকে ফরাসি লিগ ওয়ানেও অপ্রতিরোধ্য হয়ে উঠছে পিএসজি। বায়ার্ন মিউনিখের কাছে হারের পরেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। মঙ্গলবার নিয়মরক্ষার ম্যাচ রয়েছে ভিক্তোরিয়া প্লাজ়েনের বিরুদ্ধে। তার আগে কিছুটা হলেও স্বস্তিফিরল বার্সেলোনার।

শনিবার নিজেদের মাঠে থোয়াকে চার গোল দিয়েছেন নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়ররা। এই ম্যাচেও অসাধারণ হয়ে ওঠে মেসি-নেমার-এমবাপে ত্রিফলা। গোল করলেন তিন জনই। ৫৫ মিনিটে মেসি। তার ঠিক ৬ মিনিট পরেই নেমার। ৭৭ মিনিটে এমবাপে পেনাল্টি থেকে গোল করেন। আর পিএসজির প্রথম গোলটি কার্লোস সোলারের, ২৪ মিনিটে।

গোল করায় দারুণ দক্ষতা দেখালেও নেমারদের ক্লাবের রক্ষণ নিয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে। শনিবার প্রতিপক্ষ থোয়া তিনটি গোল করে দিল! যার দুটিই মামা বালদের করা। প্রথমটি ম্যাচ শুরুর তিন মিনিটে। পরে ৫২ মিনিটে তিনি দ্বিতীয় গোল করে ফল ২-১ করে দিয়েছিলেন।

সেখান থেকেই অসাধারণ হয়ে উঠে খেলা ধরে নিয়ে তিন পয়েন্ট নিশ্চিত করেন মেসিরা। তবু ৮৮ মিনিটে থোয়া আরও একটা গোল করে দেয় আনতে পালাবেরসার সৌজন্যে।

এমনিতে পয়েন্ট টেবলে শীর্ষে থাকা পিএসজি কিন্তু অনেকটাই এগিয়ে। ১৩ ম্যাচে ৩৫। সেখানে ১১ নম্বর দল থোয়ার সংগ্রহ ১৩। প্যারিসের ম্যাচে শনিবার মেসি যে ভাবে দলের আক্রমণে নেতৃত্ব দিয়েছেন তা এককথায় অনবদ্য। সঙ্গে নেমার, এমবাপে থাকায় রীতিমতো ভয়ঙ্কর হয়ে উঠছিল পিএসজির আক্রমণ।

শনিবার লা লিগায় জ়াভি হার্নান্দেসের দল ১-০ গোলে হারিয়েছে ভ্যালেন্সিয়াকে। ম্যাচের সংযুক্ত সময়ে (৯০+৩) বার্সার জয় নিশ্চিত করেন পোল্যান্ড তারকা রবার্ট লেয়নডস্কি। ১২ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে টেবলের দুই নম্বরে রয়েছে বার্সা। শীর্ষে নম্বরে রয়েছে রিয়াল মাদ্রিদ। এ দিন খিরোনার সঙ্গে তাদের ম্য়াচ শেষ হয়েছে ১-১ গোলে। ১২ ম্যাচে ৩২ পয়েন্ট কার্লো আনচেলোত্তির দলের।

যদিও টেবলের দশ নম্বরে থাকা ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে জয় পেতে রীতিমতো লড়াই করতে হয়েছে বার্সেলোনাকে। যা ম্যাচের পরে মেনে নিয়েছেন জ়াভি। তিনি বলেছেন, “বায়ার্ন মিউনিখের কাছে হারের ধাক্কা এখনও ফুটবলাররা কাটিয়ে উঠতে পারেনি। সকলের মধ্যেই জড়তা রয়েছে। পুরো ম্যাচেই তার প্রতিফলন দেখা গিয়েছে। বরং আমরা সকলে কৃতজ্ঞ লেয়নডস্কির কাছে।

Get real time updates directly on you device, subscribe now.