রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, জেনে নিন প্রিয় দলগুলি কবে মাঠে নামছে

348

Get real time updates directly on you device, subscribe now.

ব্রাজিল, আর্জেন্টিনা, গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, রানার্স ক্রোয়েশিয়া, জার্মানি, বেলজিয়াম, ইংল্যান্ড, উরুগুয়ের মতো দলগুলি যখন একই প্রতিযোগিতায় খেলতে নামে, তখন সারা বিশ্বের ফুটবলপ্রেমীদেরই সেদিকে নজর থাকে। বিশ্বকাপ ফুটবল সেরকমই প্রতিযোগিতা। প্রতি ৪ বছর অন্তর বিশ্বকাপ ঘিরে উন্মাদনা দেখা যায়। ফুটবলপ্রেমীদের জন্য ভাল খবর, করোনাভাইরাসের জন্য অলিম্পিক্স, ইউরো কাপ, কোপা আমেরিকার মতো প্রতিযোগিতাগুলি ঠিক সময়ে আয়োজন করা না গেলেও, বিশ্বকাপের মূলপর্বের উপর করোনার প্রভাব পড়েনি। কাতারে বিশ্বকাপ আয়োজন ঘিরে যতই বিতর্ক থাকুক না কেন, ফুটবলপ্রেমীরা প্রিয় দল ও তারকাদের খেলা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমার, কিলিয়াম এমবাপে, টমাস মুলার, লুই সুয়ারেজদের নিয়ে উন্মাদনা বাড়ছে। এটাই হয়তো মেসি ও রোনাল্ডোর শেষ বিশ্বকাপ। সেই কারণেই এই দুই মহাতারকাকে ঘিরে ফুটবলপ্রেমীদের আবেগ সবচেয়ে বেশি। ৩২ দল, ২৯ দিন, ৬৪ ম্যাচ, এই হল একঝলকে এবারের বিশ্বকাপ। কিন্তু এটাই তো আর সব নয়। বিশ্বকাপের প্রতিটি ম্যাচ ঘিরে ফুটবলপ্রেমীদের সমান উৎসাহ থাকে না। বড় দল ও তারকাদের নিয়েই আগ্রহ সবচেয়ে বেশি থাকে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বড় দলগুলির ম্যাচ কবে এবং কখন, তার খোঁজ নিতে শুরু করেছেন ফুটবলপ্রেমীরা।

পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রথম ম্যাচ ২৪ নভেম্বর ভারতীয় সময় রাত সাড়ে ১২টা থেকে শুরু হবে। গ্রুপ জি-তে প্রথম ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ সার্বিয়া। গ্রুপ সি-তে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২২ নভেম্বর ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে থেকে শুরু। ইংল্যান্ডের প্রথম ম্যাচ ২১ নভেম্বর ভারতীয় সময় অনুযায়ী সন্ধে সাড়ে ৬টা থেকে শুরু। এই ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ ইরান। ফ্রান্সের প্রথম ম্যাচ ২২ নভেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১২টা থেকে শুরু। জার্মানির প্রথম ম্যাচ ২৩ নভেম্বর ভারতীয় সময় অনুযায়ী সন্ধে সাড়ে ৬টা থেকে শুরু। এই ম্যাচে জার্মানির প্রতিপক্ষ জাপান। স্পেনের প্রথম ম্যাচ ২৩ নভেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৯টা থেকে। এই ম্যাচে স্পেনের সামনে কোস্টারিকা। ২৩ নভেম্বরই ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১২টা থেকে বেলজিয়াম-কানাডা ম্যাচ শুরু হবে। প্রথম ম্যাচে পর্তুগালের সামনে ঘানা। ম্যাচটি ২৪ নভেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৯টা থেকে শুরু হবে। তার আগে সেদিনই সন্ধে সাড়ে ৬টা থেকে উরুগুয়ে-দক্ষিণ কোরিয়া ম্যাচ।

প্রি-কোয়ার্টার ফাইনাল পর্ব শুরু হবে ৩ ডিসেম্বর থেকে। কোয়ার্টার ফাইনাল শুরু ৯ ডিসেম্বর থেকে। সেমি ফাইনাল ১৩ ও ১৩ ডিসেম্বর। ম্যাচ শুরু ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১২টা থেকে। ১৭ ডিসেম্বর তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ। বিশ্বকাপ ফাইনাল ১৮ ডিসেম্বর। তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ এবং ফাইনাল শুরু ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৮টা থেকে।

Get real time updates directly on you device, subscribe now.