রশিদকে সরিয়ে শীর্ষে হাসারাঙ্গা, উন্নতি করলেন রাজাও

95

Get real time updates directly on you device, subscribe now.

মাত্র কয়েকদিন আগে টি-টোয়েন্টিতে এক নম্বর বোলারের জায়গা ফিরে পেয়েছিলেন আফগানিস্তানের রশিদ খান। আবারও তালিকার শীর্ষ থেকে সরে যেতে হলো তাকে।

অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে দারুণ পারফরম্যান্স দেখান শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার প্রভার পরেছে র‌্যাঙ্কিংয়ে। টি-টোয়েন্টি বোলারদের তালিকায় সবার উপরে উঠে এসেছেন লঙ্কান স্পিনার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ৮ ম্যাচে বল ঘুরিয়ে ১৫ উইকেট নেন হাসারাঙ্গা। এবারের টুর্নামেন্টে হাসারাঙ্গা তিনবার তিন উইকেটের দেখা পান। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৮ রানে ৩ উইকেট এবং নেদারল্যান্ডসের বিপক্ষে ২৮ রানে ৩ উইকেট নিয়ে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে নামিবিয়ার কাছে পরাজয়ের পরও সুপার টুয়েলভে জায়গা পেতে ভূমিকা রাখেন ডানহাতি এই লঙ্কান স্পিনার। এরপর সুপার টুয়েলভে এসে আফগানিস্তানের বিপক্ষে ১৩ রানে ৩ উইকেট নেন তিনি।

সবশেষ হাসারাঙ্গা বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ২০২১ সালের নভেম্বরে। তিনি টি-টোয়েন্টি ফরম্যাটে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারী বোলার হিসেবে গত বছর শেষ করেন।

এদিকে ব্যক্তিগত র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন জিম্বাবুয়ের দুই ক্রিকেটার শন উইলিয়ামস এবং সিকান্দার রাজা। বিশ্বকাপে এই দুজন ছিলেন ধারাবাহিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের মধ্যে রাজা উঠে এসেছেন ৪ নম্বরে। এ পথে তার কাছে জায়গা হারিয়ে ছয়ে চলে গেছেন ইংল্যান্ডর মঈন আলী। শীর্ষ দশে জাযগা পাওয়া উইলিয়ামস আছেন নবম স্থানে।

এই বছর দশ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৩৯৫ রান করেছেন উইলিয়ামস। আর রাজা জিম্বাবুয়ের হয়ে ২০২২ সালে সব ফরম্যাট জুড়ে খেলছেন দুর্দান্ত। ২০২২ সালে ৭৩৫ রান নিয়ে তিনি বর্তমানে টি-টোয়েন্টিতে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

সেইসাথে রাজা এই বছর টি-টোয়েন্টিতে ২৫ টি উইকেটও শিকার করেছেন। যার মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বের খেলায় নেদারল্যান্ডসের বিপক্ষে ৮ রানে ৪ উইকেট নেওয়ার মতো দাপুটে ম্যাচও রয়েছে। এছাড়া বিশ্বকাপে প্রথম রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি ১৯ রানে ৩ উইকেট পান। আর সুপার টুয়েলভ পর্বে পাকিস্তানকে হারানোর ম্যাচে ২৫ রানে ৩ উইকেট লাভ করেন রাজা।

এছাড়া আদিল রশিদ টি-টোয়েন্টি বোলারদের মধ্যে ৮ নম্বরে উঠে এসেছেন এবং পাথুম নিশাঙ্কা বিশ্বকাপে দুটি হাফ সেঞ্চুরিসহ ২১৪ রান করে ব্যাটার র‍্যাঙ্কিংয়ে দশে উঠে এসেছেন।

Get real time updates directly on you device, subscribe now.