রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল নেদারল্যান্ডস, সেমি ফাইনালে ভারত

73

Get real time updates directly on you device, subscribe now.

রবিবার টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-তে নিজেদের শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে নামছে ভারতীয় দল। তবে এই ম্যাচের আগেই রোহিত শর্মা, বিরাট কোহলিদের জন্য এল বড় সুখবর। নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যাওয়ার পরেই সেমি ফাইনালের যোগ্যতা অর্জন করল ভারতীয় দল। ফলে জিম্বাবোয়ের কাছে হেরে গেলেও কোনও সমস্যা নেই। যদিও জিম্বাবোয়েকে হারিয়ে গ্রুপের শীর্ষে থাকাই লক্ষ্য ভারতের। এখন ৪ ম্যাচ খেলে ভারতের পয়েন্ট ৬। দক্ষিণ আফ্রিকা ৫ ম্যাচ খেলে ৫ পয়েন্ট পেয়ে এবারের মতো টি-২০ বিশ্বকাপ অভিযান শেষ করল। এখন চলছে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ। এই দুই দলেরই পয়েন্ট ৪। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যে দল জয় পাবে, তারাই ভারতের সঙ্গে এই গ্রুপ থেকে সেমি ফাইনালে যাবে। নেদারল্যান্ডস ৫ ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়ে টি-২০ বিশ্বকাপ অভিযান শেষ করল। জিম্বাবোয়ে ৪ ম্যাচ খেলে ৩ পয়েন্ট পেয়েছে।

ভারতীয় দল এদিন জিম্বাবোয়েকে হারিয়ে গ্রুপের শীর্ষে থাকলে বৃহস্পতিবার টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে। ভারতীয় দল যদি এদিন জিম্বাবোয়ের কাছে হেরে যায়, তাহলে বুধবার প্রথম সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবেন বিরাট, রোহিতরা। ফাইনালে ভারত-পাকিস্তান বা ভারত-বাংলাদেশ লড়াই হতে পারে।

এদিন নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। কিন্তু তাঁর এই সিদ্ধান্ত ভুল প্রমাণিত হল। প্রথমে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ১৫৮ রান করে ডাচরা। ওপেনার স্টেফান মাইবার্গ ৩৭ রান করেন। অপর ওপেনার ম্যাক্স ও’ডওড করেন ২৯ রান। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা টম কুপার করেন ৩৫ রান। কলিন অ্যাকারম্যান ৪১ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক স্কট এডওয়ার্ডস ১২ রান করে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ২৭ রান দিয়ে ২ উইকেট নেন কেশব মহারাজ। ১০ রান দিয়ে ১ উইকেট নেন অ্যানরিক নর্তিয়ে। ১৬ রান দিয়ে ১ উইকেট নেন এইডেন মার্করাম।

রান তাড়া করতে নেমে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা। তারা শেষপর্যন্ত টার্গেট পূরণ করতে পারেনি। ৮ উইকেটে ১৪৫ রান করেই থেমে যায় প্রোটিয়ারা। ফলে ১৩ রানে ম্যাচ জিতে যায় ডাচরা। তাদের ক্রিকেটের ইতিহাসে এটি অন্যতম স্মরণীয় জয়। সেমি ফাইনালে যেতে না পারলেও, ভালভাবেই টি-২০ বিশ্বকাপ অভিযান শেষ করল নেদারল্যান্ডস।

Get real time updates directly on you device, subscribe now.