রোনালদোদের আজ উরুগুয়ে পরীক্ষা

297

Get real time updates directly on you device, subscribe now.

উরুগুয়েকে হারাতে পারলে আজই নিশ্চিত হয়ে যাবে পর্তুগালের শেষ ষোলো। তবে বিষয়টি বলা যত সহজ, করা ততই কঠিন। দু’বার শিরোপাজয়ী লাতিন আমেরিকান দেশটির সোনালি প্রজন্মের সুয়ারেজ-কাভানিরা বুড়িয়ে গেলেও যে কোনো প্রতিপক্ষকে এখনও গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখেন। গত বিশ্বকাপের শেষ ষোলো থেকে পর্তুগালকে ২-১ গোলে বিদায়ও করেছিলেন তাঁরা। তাই উরুগুয়েকে হারাতে হলে আরও নিখুঁত হতে হবে রোনালদো-ফেলিক্সদের।

ঘানার বিপক্ষে জ্বলে উঠেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ৩৭ বছর বয়সী এ তারকা বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে এক সাক্ষাৎকার দিয়ে কঠিন বিতর্ক তৈরি করেছিলেন। সে বিতর্কের জেরে তাঁর সঙ্গে চুক্তি বাতিল করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এত কিছুর পরও পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে প্রথম ফুটবলার হিসেবে টানা পাঁচ বিশ্বকাপে গোল করার অনন্য কীর্তি গড়েন তিনি। তারপরও ৩-২ গোলে ম্যাচটি জিততে পর্তুগালকে যথেষ্ট ঘাম ঝরাতে হয়েছে। শেষ মুহূর্তে ঘানার স্ট্রাইকার ইনাকি উইলিয়ামস পিছলে না পড়লে ড্রয়ের সম্ভাবনা ছিল। তাই আজ রোনালদোর পাশাপাশি পর্তুগালের অন্য তারকাদেরও জ্বলে উঠতে হবে।

বিশেষ করে মিডফিল্ডে ব্রুনো ফার্নান্দেজ ও বার্নার্দো সিলভাকে অনেক বেশি সক্রিয় হতে হবে। ২০০৬ বিশ্বকাপের পর শেষ ষোলোর বেশি এগোতে পারেনি পর্তুগাল।

প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দাপট দেখিয়েও ড্র করেছিল উরুগুয়ে। দিয়েগো গোডিনের হেড ও ফেদে ভালভার্দের দুর্দান্ত শটটি কোরিয়ার পোস্টে লেগে ফিরে এলে জয় পাওয়া হয়নি তাদের। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আজ পর্তুগালের বিপক্ষে লাতিন আমেরিকানদেরও জয় প্রয়োজন। গত কয়েকটি বিশ্বকাপে তাদের রেকর্ড ভালো।

Get real time updates directly on you device, subscribe now.