সাকিবের মন জয় করেছে মিরপুরের উইকেট

10

Get real time updates directly on you device, subscribe now.

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরুর আগ থেকেই ডিআরএস না থাকাসহ কয়েকটি ইস্যুতে নাখোশ ছিলেন সাকিব আল হাসান। টুর্নামেন্ট মাঠে গড়ালে আম্পায়ারিং নিয়েও বারবার প্রতিবাদ করতে দেখা গেছে তাকে। শেষ হয়েছে বিপিএলের প্রথম পর্ব। আর ঢাকা পর্ব শেষে সাকিবের ময় জয় করে নিয়েছে মিরপুরের উইকেট। শুরু থেকেই অনেক বেশি রান হওয়ায় মিরপুরের উইকেটের প্রশংসা করেছেন সাকিব।

মঙ্গলবারই রংপুর রাইডার্সের করা ১৫৮ রান অতিক্রম করে জিতেছে ফরচুন বরিশাল। নিজেদের প্রথম ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ১৯৪ রান করেও হেরেছিল সাকিবের দল। এ ছাড়া বেশ কয়েকটি ম্যাচে বড় রান করে ম্যাচ জিতেছে সিলেটও।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ১৪৯ রান তাড়া করে জিতেছিল তারা। মঙ্গলবারের (১০ জানুয়ারি) ম্যাচে ঢাকা ডমিনেটরসের বিপক্ষে সিলেট করে ২০১ রান। এ ছাড়াও খুলনা টাইগার্সের ১৭৮ রান অতিক্রম করে জিতেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এ ছাড়া প্রথম দিনের রাতের খেলায় রংপুর করে ১৭৬, যা অতিক্রম করতে ব্যর্থ হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
অথচ মিরপুরের চিরায়িত স্লো উইকেটে বিপিএল শুরুর দিকে এমনটা প্রত্যাশা করাই কঠিন ছিল। উইকেটের প্রশংসা করে সাকিব বলেন, ‘দেখুন এবারের উইকেট অনেক ভালো। মিরপুরে সাধারণত এতো ভালো উইকেট আমরা পাই না। কিউরেটরকে কৃতিত্ব দিতেই হয়। এ কারণেই এতো বেশি রান হচ্ছে। আর মাঠের খেলাটাও অনেক বেশি ভালো হচ্ছে। এক্সাইটিং হচ্ছে।’

এদিকে ভালো উইকেটে রানের ফোয়ারা ছোটাচ্ছেন তৌহিদ হৃদয়, জাকির হাসানদের মতো তরুণ দেশি ব্যাটাররা। আসরে খেলা চারটি ম্যাচে তিন ইনিংস ব্যাটিং করে ৬৫ গড় ও ১৬৬.৬৬ স্ট্রাইক রেটে ১৯৫ রান করেছেন হৃদয়। এখনও বড় রানের ইনিংস না খেললেও ক্রমাগতই কার্যকরী ইনিংস খেলে যাচ্ছেন জাকির। ২১ বলে ২৭, ১০ বলে ২০, ১৮ বলে ৪৩ রানের সুবাদে চলতি আসরে ১৭৫ স্ট্রাইক রেটে খেলছেন এই ব্যাটার।

সাকিব আরও বলেন, ‘অনেকেই ভালো খেলছে। আপনি যদি দেখেন শান্ত, তৌহিদ, জাকিররা খুবই ভালো ব্যাটিং করছে। অন্যান্য দলের ক্রিকেটাররাও ভালো ব্যাটিং করছে। লোকাল (স্থানীয়) ব্যাটাররা ভালো ব্যাটিং করছে এটা আমাদের জন্য ভালো একটা দিক। অনেক কৃতিত্ব দিতে হয় উইকেটকে। উইকেট ভালো, তাই ব্যাটাররা সুযোগ পাচ্ছে রান করার। দেখুন আগে ৩০-৪০ হতো এখন ৭০ হচ্ছে। এরপর ওরা এটাও শিখে যাবে যে কীভাবে একশ করতে হয়। তবে আমাদের দেশীয় বোলাররা কিন্তু ভালো বল করছে না। ভালো উইকেটে কীভাবে বোলিং করতে হয় সেটাও আমাদের শিখে নিতে হয়।’

Get real time updates directly on you device, subscribe now.