সিডনিতে খাজার ‘শতকের হ্যাটট্রিক’, ব্রাডম্যানকে টপকে গেলেন স্মিথ

2

Get real time updates directly on you device, subscribe now.

সিডনি টেস্টের প্রথম দুই দিনই রাজত্ব করল স্বাগতিক অস্ট্রেলিয়া। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টানা তিনটি সেঞ্চুরি হাঁকিয়ে ডাবল সেঞ্চুরির পথে আছেন উসমান খাজা।

সিডনি টেস্টের দ্বিতীয় দিন শেষে নিয়ন্ত্রণ পুরোপুরি অস্ট্রেলিয়ার হাতে। মাত্র চারটি উইকেট হারিয়েই ৪৭৫ রান তুলে ফেলেছে স্বাগতিকরা। শতক হাঁকিয়ে স্টিভ স্মিথ বিদায় নিলেও দ্বিশতকের দোরগোড়ায় আছেন উসমান খাজা। কোভিড পজিটিভ ম্যাট রেনশও নেমেছেন ব্যাট করতে।

তিন অঙ্ক স্পর্শ করেন স্মিথও। ১৯৫ বলে শতক হাঁকান তিনি। এটি স্মিথের টেস্ট ক্যারিয়ারের ৩০ শতক। ইনিংসের সেরা ব্যাটার স্যার ডন ব্রাডম্যান হাঁকিয়েছিলেন ২৯টি শতক। অর্থাৎ আজকের এই শতকের মাধ্যমে এই তালিকায় ব্রাডম্যানকে টপকে গেছেন স্মিথ।

শতক হাঁকানোর পর বেশিক্ষণ টিকতে পারেননি স্মিথ। ১০৪ রানে থামেন তিনি। কেশব মহারাজের বলে তার হাতেই ক্যাচ দেন স্মিথ। ১৯২টি বল মোকাবেল করেন তিনি। এই ডানহাতি ব্যাটারের উইলো থেকে আসে ১১টি চার ও ২টি ছক্কা।

স্মিথের বিদায়ের পর নামেন ট্রেভিস হেড। তিনি নেমেই বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন। ৪৭ বলে ৫০ রান পূর্ণ করার পর হেড আরো আগ্রাসী হয়ে ওঠেন। অবশেষে তার আগ্রাসী ইনিংসের লাগাম টেনে ধরেন কাগিসো রাবাদা। ক্যাচ আউট হওয়ার আগে ৫৯ বলে ৭০ রান করেন হেড। তার ইনিংসটি সাজানো ছিল ৭টি চার ও একটি ছক্কায়।

হেড ফেরার পর ব্যাট করতে নামেন রেনশ। প্রায় পাঁচ বছর পর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার পক্ষে ব্যাট করতে নামলেন তিনি। অথচ ম্যাচের দিন সকালে তিনি কোভিড পজিটিভ শনাক্ত হয়েছিলেন।

প্রথম দিনের মতো আজও হানা দেয় বৃষ্টি। ফলে আগেভাগেই দিনের খেলা শেষ হয়ে যায়। দিন শেষে দ্বিশতকের পথে আছেন খাজা। তার সংগ্রহ ১৯৫ রান। খেলেছেন ৩৬৮টি বল। ১৯টি চার ও একটি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

Get real time updates directly on you device, subscribe now.