পাকিস্তানের পর শ্রীলঙ্কার কাছেও হার, এশিয়া কাপ থেকে বিদায় কার্যত নিশ্চিৎ টিম ইন্ডিয়ার

178

Get real time updates directly on you device, subscribe now.

এশিয়া কাপের (Asia Cup 2022) সুপার ফোরেরে ম্য়াচে ভারত বনাম শ্রীলঙ্কার (India vs Sri Lanka) মেগা ফাইট। প্রথমে ব্যাট করে ১৭৩ রান করল টিম ইন্ডিয়া। ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় শ্রীলঙ্কা।

পাকিস্তানের পর এশিয়া কাপের সুপার ফোরের রুদ্ধশ্বাস ম্যাচে শ্রীলঙ্কার কাছেও হার ভারতের। রোহিত শর্মার দলকে ৬ উইকেটে হারাল দাসুন শানাকার ব্রিগেড। প্রতিযোগিতা থেকে কার্যত বিদায় নিশ্চিৎ টিম ইন্ডিয়ার।  অঙ্কের বিচারে আশা থাকলেও সম্পূর্ণ রূপে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির ফলাফলের উপর। ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়র দাসুন শানাকা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৩ রান ভারতীয় ক্রিকেট দল। দলের হয়ে সর্বোচ্চ ৪১ বলে ৭২ রানের অনবদ্য ইনিংস খেলেন রোহিত শর্মা। এছাড়া ৩৪ রান করেন সূর্যকুমার যাদব। এছাড়া কোনও ভারতীয় ব্যাটসম্যান ২০ রানের গণ্ডি টপকাতে পারেনি। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ দিলশান মাদুশাঙ্কা নেন ৩টি উইকেট। রান তাড়া করতে নেমে ১৯.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় লঙ্কান লায়ন্সরা। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেন কুশল মেন্ডিস ও ৫২ রান করেন পাথুম নিসাঙ্কা। শেষের দিকে দাসুন শানাকার ৩৩ ও ভানুকা রাজাপক্ষের ২৫ রানের ইনিংসে জয় পায় শ্রীলঙ্কা।

এদিন ব্য়াট করতে নেমে ইনিংসের শুরুটা ভালো হয়নি ভারতীয় দলের।  ১১ রানে রড়ে প্রথম উইকেট। ৬ রান করে মাহিশ থিকশানার বলে আউট হন  কেএল রাহুল। দলের ১৩ রানে ক্রিজে এসে খাতা না খুলেই দিলশান মাদুশাঙ্কার বলে আউট হন বিরাট কোহলি।  এরপর ইনিংসের রাশ ধরেন রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। একের পর এক আক্রমণাত্মক শট খেলেন রোহিত। অপরদিকে, তাকে যোগ্য সঙ্গ দেন সূর্যকুমার। নিজেদের মধ্যে অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ করেন দুই তারকা। ঝড়ের গতিতে নিজের অর্ধশতরানও করে পেলেন রোহিত শর্মা।  দলের ১১০ রানের মাথায় ব্যক্তিগত ৭২ রানে চামিকা করুণারত্নের বলে আউট হন রোহিত শর্মা।  ১১৯ রানে পড়ে চতুর্থ উইকেট। ৩৪ রান করে দাসুন শানাকার বলে আউট হন সূর্যকুমার যাদব। হার্দিক পান্ডিয়া ও ঋষভ পন্থ  ৩০ রানের পার্টনারশিপ করেন।  দলের ১৪৯ রানের মাথায় ব্যক্তিগত ১৭ রান করে দাসুন শানাকার দ্বিতীয় শিকার হন হার্দিক পান্ডিয়া। এরপর ১৫৭ ও ১৫৮ রানে পরপর ২  উইকেট হারায় ভারত। ৩ রান করে দীপক হুডা ও ১৭ রান ঋষভ পন্থ মাদুশাঙ্কার বলে আউট হন। এরপর শেষ আভারে খাতা না খুলে চামিকা করুণারত্নের বলে আউট হন ভুবনেশ্বর কুমার। শেষের দিকে অশ্বিন ১৫ রানের অপরাজিত ইনিংস খেলেন। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৩ রান করল ভারত।

রান তাড়া করতে নেমে দুরন্ত শুরু করেন শ্রীলঙ্কার দুই ওপেনার পাথুনম নিসাঙ্কা ও কুশল মেন্ডিস। একের পর এক আক্রমণাত্মক শট খেলেন দুজনে। ওপেনিং জুটি ভাঙতে যথেষ্ট বেগ পেতে হয় ভারতীয় বোলারদের।  দুজনেই নিজেদের অর্ধশতরান করেন। ৯৭ রানে গিয়ে প্রথম উইকেট পড়ে শ্রীলঙ্কার। ৫২ রান করে চাহলের শিকার হন নিসাঙ্কা। এরপর ক্রিজে এসেই খাতা না খুলে চাহলের দ্বিতীয় শিকার হন চারিথ আসালাঙ্কা। এরপর ১১০ রানে তৃতীয় উইকেট পড়ে শ্রীলঙ্কার। ১ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হন দানুষ্কা গুনাথিলাকা। ১১০ রানেই চতুর্থ উইকেট পড়ে। ৫৭ রান করে চাহলের তৃতীয় শিকার হন কুশল মেন্ডিস। এরপর খেলার রাশ ধরেন ভানুকা রাজাপক্ষ ও দাসুন শানাকা। একের পর এক মারকাটারি শট খেলে দলকে জয়ের লক্ষ্যে নিয়ে যান দুজন। অর্ধশতরানের পার্টনারশিপও করেন দুজনে। শেষ পর্যন্ত ১ বল বাকি থাকতে জয় পায় দ্বীপ রাষ্ট্র। ৩৩ রানে ও ২৫ রানে অপরাজিত থাকেন দাসুন শানাকা ও ভানুকা রাজাপক্ষ।

Get real time updates directly on you device, subscribe now.