হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা শ্রীলঙ্কাই করলো বাজিমাত

146

Get real time updates directly on you device, subscribe now.

হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা শ্রীলঙ্কাই বাজিমাত করলো এশিয়া কাপে। ১৫তম এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জিতলো তারা। মেগা ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়েছে লঙ্কানরা। এ নিয়ে ৬ষ্ঠ বারের মত শিরোপা জিতলো লঙ্কানরা। শ্রীলঙ্কার দেয়া ১৭১ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৪৭ রানে আটকে যায় পাকিস্তান।

টস জয় মানেই যে ম‍্যাচ জয়। দুবাইয়ের অলিখিত এই নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে শিরোপাটা নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। কিন্তু পাকিস্তানের আগুণ ঝরা বোলিংয়ে শুরুতেই বিপাকে পড়েছিলে শ্রীলঙ্কা। নাসিম শাহর প্রথম ওভারেই নেই শ্রীলঙ্কার অন্যতম ভরসা কুশাল মেন্ডিস। তৃতীয় ওভারে হারিস রৌফে কাটা আরেক ভরসা পাথুম নিশাঙ্কা। তাতেই ধরে নেয়া হয়েছিলে অল্প পুঁজিতেই আটকে যাবে লঙ্কানরা।

কিন্তু নতুন ক্রিকেটের জয়োগান গাওয়া শ্রীলঙ্কা দল যে এত অল্পতে ভেঙ্গে পড়ার নয়। ভানুকা রাজাপাকসের হার না মানা ৭১ রানের ইনিংস ঘুরিয়ে দেয় ম্যাচের গতিপথ। ছয় চার আর তিন ছয়ে অপরাজিত থেকে দলকে এনে দেন ১৭০ রানের বড় স্কোর। সেই সাথে ছিলে ধনাঞ্জয়া ডি সিলভার নিয়ন্ত্রিত ব‍্যাটিং। আর ওয়ানিন্দু হাসারাঙ্গার ঝড় ক‍্যামিও।

জবাবে এশিয়া কাপে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে দলকে বিপদে ফেলে দিয়ে গেলেন বাবর আজম আর ফখর জামান। তৃতীয় উইকেটে ৭১ রানের জুটি গড়ের আশার প্রদীপ জ্বালিয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান ও ইফতেখার আহমেদ। ইফতেখার ৩২ রানে ফিরলেও আশাটা ছিলে রিজওয়ানকে নিয়ে।

৫৫ রানে এই ওপেনার ফিরলে শেষ হয় পাকিস্তানের শেষ আশা। ষষ্ঠ বারের মত এশিয়া কাপের শিরোপা জিতে উদযাপনে মাতে শ্রীলঙ্কা। এই এশিয়া কাপ হয়ে থাকলো লঙ্কান ক্রিকেটের জন‍্য নতুন জয়োগানের।

Get real time updates directly on you device, subscribe now.