T20 World Cup 2022: সামনে অস্ট্রেলিয়া, কিউয়িরা কি আজ গত বারের ফাইনালের প্রতিশোধ নেবে?

109

Get real time updates directly on you device, subscribe now.

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ হয়ে গিয়েছে। আজ থেকে শুরু হতে চলেছে সুপার টুয়েলভের ম্যাচ। সুপার-১২ এর প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে গত বারের চ্যাম্পিয়ন ও রানার্স আপরা।

আজ থেকে শুরু হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2022) সুপার-১২ পর্ব। টুর্নামেন্টের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে গত বছরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া (Australia) ও রানার্স আপ নিউজিল্যান্ড (New Zealand)। অজিদেরে দেশে এ বার বসেছে কুড়ি-বিশের বিশ্বকাপের আসর। ফলে অ্যারন ফিঞ্চের দল একটা বাড়তি অ্যাডভান্টেজ তো পাচ্ছেই। তবে তা বলে পিছিয়ে থাকছে না কিউয়িরা। এ বার দেখার আজ সিডনিতে গত বারের ফাইনালের মধুর প্রতিশোধ কি নিতে পারেন কেন উইলিয়ামসনরা? তবে সুপার-১২-র প্রথম ম্যাচে থাকছে বৃষ্টির ভ্রুকুটি। অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড ম্যাচে বৃষ্টি হলে কী হবে? তুলে ধরল TV9Bangla। সিডনিতে আজ ৯০ শতাংশ বৃষ্টির সম্ভবনা রয়েছে। যদি বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায়, তা হলে সুপার-১২ শুরু হওয়ার পথে প্রথম ম্যাচে এক পয়েন্ট করে ভাগাভাগি করে নেবে দুই দল।

কিউয়িদের বিরুদ্ধে নামার আগে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানান, মিচেল মার্শ অনুশীলন ভালোই করেছেন। ফলে তাঁকে উইলিয়ামসনদের বিরুদ্ধে খেলানো হবে। নতুন বল জশ হ্যাজেলউডের কাছে মাখনের মতো। ফলে অজিদের একাদশে তিনিও থাকবেন এমনটাই আশা করা যায়। গল্ফ খেলতে গিয়ে চোট পান জস ইংলিশ। তাঁর বদলে অজি দলে যোগ দিয়েছেন ক্যামেরুন গ্রিন। এ ছাড়াও অ্যাস্টন অ্যাগার, গ্লেন ম্যাক্সওয়েলরাও রয়েছেন ব্যাটিং লাইন আপে ভরসা দেওয়ার জন্য।

ফিঞ্চের কথায়, যে দলের ভারসাম্য ভালো অস্ট্রেলিয়ার মাটিতে, সেখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে যারা ম্যাচ জিতবে, তারাই প্রকৃত চ্যাম্পিয়ন হবে। অজিদের মাটিতে তাদের বিরুদ্ধে গত ১০ বছরে জেতেনি নিউজিল্যান্ড। এ বারের কাপযাত্রা শুরু করার আগে যদিও এ সব নিয়ে ভাবছেন না কেন উইলিয়ামসনরা। তাঁর কথায় অস্ট্রেলিয়া খুবই শক্তিশালী দল। তবে পরিসংখ্যান নিয়ে তাঁর দল ভাবতে নারাজ। নতুন করে এই টুর্নামেন্ট শুরু করতে চায় নিউজিল্যান্ড।

গত বছরের বিশ্বকাপের ফাইনালে হারের বদলাটা এ বারের কাপযাত্রা শুরুর পথে প্রথমেই নেওয়ার সুযোগ থাকছে নিউজিল্যান্ডের কাছে। এই ব্যাপারে উইলিয়ামসন জানান, গত বার তাদের চ্যাম্পিয়ন হতে না পারাটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ছিল। তাঁর কথায়, প্রতিটি দলই টুর্নামেন্টের শুরু জয় দিয়ে করতে চায়। তাই সুপার-১২-র প্রথম ম্যাচে দুই দলই চাইবে, জিতে শুরু করতে। অজিদের বিরুদ্ধে কাপযাত্রা শুরু করা নিয়ে কিউয়ি নেতা জানান, তিনি আশাবাদী একটা ভালো ম্যাচের সাক্ষী হতে পারবে দর্শকরা। এ বার দেখার সিডনিতে কোন দলের শিকে ছেঁড়ে?

টি২০ বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড একটি তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে মুখোমুখি হয়েছিল। সেই সিরিজে ৩-০ জিতেছিল অস্ট্রেলিয়া। কাপ যাত্রা শুরু করার আগে দুই দলই ওয়ার্ম আপ ম্যাচে খেলার সুযোগ পেয়েছিল। অস্ট্রেলিয়া একটি ম্যাচে ভারতের কাছে ৬ রানে হেরেছিল। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ার্ম আপ ম্যাচে হারে নিউজিল্যান্ড। এর পর ভারতের বিরুদ্ধে উইলিয়ামসনদের আরও একটি ওয়ার্ম আপ ম্যাচে খেলার কথা ছিল। বৃষ্টির কারণে সেই ম্যাচে একটিও বল গড়ায়নি।

Get real time updates directly on you device, subscribe now.